1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
বটিয়াঘাটা সরস্বতী মাধ্যমিক বিদ্যাপীঠে সিরাতুন্নবী ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত শিবগঞ্জে স্কুল মাঠে গরু ছাগলের হাট ডিবির অভিযানে তালতলীতে ১৮০ ইয়াবা সহ আটক ১ বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহীদ রথিন বিশ্বাসের পরিবারের পাশে গোপালগঞ্জ জেলা প্রশাসক কোটালীপাড়ায় গোপালগঞ্জ জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময় র‍্যাব-৭ ও র‍্যাব-১১ এর যৌথ আভিযানে ০৪ আগস্ট ২০২৪ খ্রি. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনরতদের উপর গুলিবর্ষণের মাধ্যমে হত্যা চেষ্টা মামলার আসামি সুলাইমান বাদশা আটক। র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে অপহৃত সিএনজি ফিলিং স্টেশনের কর্মচারীকে জীবিত উদ্ধার এবং অপহরণের মূলহোতা ও অটোরিক্সা জব্দ সহ অপহরণকারী গ্রেফতার-০৭ র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ধর্ষণের চেষ্টা ও পর্নোগ্রাফি মামলার মূলহোতা সহ গ্রেফতার-০৩ বরিশাল রেঞ্জ ডিআইজি মহোদয় বরগুনা জেলার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় যোগদান। চট্টগ্রাম সি ই পি জেড এ কর্মরত তহমিনা নামের এক গার্মেন্টস কর্মী নিখোঁজ

সোনে মেরিনচর পাড়া প্রাথমিক ও নিন্ম মাধ্যমিক বিদ্যালয় আলীকদম উপজেলায় শিক্ষা ক্ষেত্রে অনন্য নিদর্শন

  • আপডেট সময়ঃ শুক্রবার, ১৪ জুন, ২০২৪
  • ২৮ জন দেখেছেন

টি আই মাহামুদ, বান্দরবান জেলা প্রতিনিধি:আলীকদম উপজেলায় প্রাথমিক ও নিন্ম মাধ্যমিক শিক্ষায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে আলীর পাহাড় ও মাতামুহুরী নদীর গা ঘেঁসা নয়াপাড়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেরিনচর পাড়ায় অবস্থিত সোনে মেরিনচর পাড়া প্রাথমিক ও নিন্ম মাধ্যমিক বিদ্যালয় (SONNE Meringchor para Primary and Junior high school)।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্দেশিনায় সরকারী কারিকুলাম মেনে পরিচালিত হচ্ছে উক্ত বিদ্যালয়ের পাঠদান সহ সকল কার্যক্রম।

২০০৭ সালে অস্ট্রিয়ার অর্থায়নে সোনে ইন্টারন্যাশনাল ও পার্বত্য জেলা বান্দরবানের কথোয়াইন ও তহ্জিংডং এনজিও সংস্থার সমন্নয়ে আলীকদম উপজেলায় ১১টি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হয়। উক্ত বিদ্যালয় গুলোর মধ্যে সোনে মেরিনচর পাড়া বিদ্যালয়টি অন্যতম।

এই বিদ্যালয়টির কল্যাণে আলীকদম উপজেলার নয়াপাড়া ও কুরুকপাতা ইউনিয়নের পিছিয়ে পড়া পাহাড়ি জনগোষ্ঠীর ছেলে মেয়েদের সুশিক্ষিত ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে উক্ত বিদ্যালয়ের শিক্ষকদের ভূমিকা দৃষ্টান্ত স্থাপন করেছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের স্বনামধন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অসংখ্য ছাত্র ছাত্রী অধ্যয়নরত রয়েছে এই বিদ্যালয়ের শিক্ষার্থী।

আলীকদম উপজেলায় বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় শতকরা ৮০ শতাংশ ও ইউএনডিপি থেকে সরকারি হওয়া বিদ্যালয়গুলোতে ছাত্র ছাত্রী এবং শিক্ষকরা শতকরা ৪০শতাংশ অনুপস্থিত থাকে। কিন্তু দুর্গম মেরিনচর পাড়ার বিদ্যালয়টিতে শিক্ষক এবং ছাত্র ছাত্রীর উপস্থিতি শতভাগ।

সরেজমিনে দেখা যায়, প্রধান শিক্ষক মোঃ আলমগীর এর তত্বাবধানে পরিচালিত স্কুলটির প্রতিটি শিক্ষক প্রতিদিন পাঠটিকার মাধ্যমে লেসনপ্লান অনুযায়ী পাঠদান পরিচালনা করছে, প্রতিদিন স্কুল ছুটির পর শিক্ষকরা তাদের আগামীদিনের কর্মপরিকল্পনা তৈরি করে রাখেন। এখানে নিয়মিত মাল্টিমিডিয়া ক্লাস এবং ছাত্র ছাত্রীদের বিনোদনের ব্যবস্থাও রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করা বিদ্যালয়টির সাবেক শিক্ষার্থী লাউলুং ম্রো বিদ্যালয় এবং তার শিক্ষকদের সম্পর্কে বলেন, এই বিদ্যালয়টি প্রতিষ্ঠিত না হলে আমি কোনদিন শিক্ষার আলোই চোখে দেখতাম না, এই বিদ্যালয়ের প্রতিটি শিক্ষক আমাদের একেবারে শূণ্য থেকেই পড়তে লিখতে শিখিয়েছেন, তাদের অক্লান্ত পরিশ্রমে আজ আমি এবং আমার মতো অনেকেই দেশের সেরা বিদ্যাপীঠ থেকে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করতে পেরেছি। আমি মনে করি এই বিদ্যালয়টি জাতীয়করণ করা হলে অত্র এলাকার শিক্ষার হার আরো বৃদ্ধি পাবে। বর্তমানে এই বিদ্যালয়ে অধ্যায়ন করা ১৫-২০ জন শিক্ষার্থী নার্সিং সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে।

সোনে ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মোঃ আল মামুন বলেন, আলীকদম উপজেলায় পিছিয়ে পড়া পাহাড়ি জনগোষ্ঠীর শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে আমরা ২০০৫ সাল থেকে অদ্যবধি সেবা দিয়ে যাচ্ছি। আমাদের পরিচালিত কার্যক্রমগুলোর মধ্যে শিক্ষা, স্বাস্থ্য, বেকারত্ব দূরীকরণে যুবক যুবতীদের কম্পিউটার, সেলাই ও তাঁত প্রশিক্ষণ দিয়ে আসছি।
এই কার্যক্রমগুলো আরো প্রসারিত করার ইচ্ছেও আমাদের আছে।

শেয়ার করুন

আরো দেখুন......